,

হবিগঞ্জে উৎসব মুখর পরিবেশে সমকাল জাতীয় বিতর্ক উৎসব

স্টাফ রিপোর্টার : বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি এই প্রতিপাদ্যকে সামনে রেখে উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন-সমকাল ১০ম জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব। বৃহস্পতিবার সকাল ১০টায় হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে সুহৃদ সমাবেশ এর আয়োজনে এ বিতর্ক উৎসব শুরু হয়। এবারের দিন ব্যাপী বিতর্ক প্রতিযোগীতায় হবিগঞ্জ জেলা থেকে ৮টি স্কুলের শিক্ষার্থীরা অংশ গ্রহন করে। বিতর্ক প্রতিযোগীতায় বিভিন্ন বিষয় নিয়ে পক্ষে বিপক্ষে তমুল তর্ক-বিতর্ক করে প্রতিযোগীরা। পরে নির্বাচকদের রায়ে বিজয়ী হয়ে ফাইনালে উঠে হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় ও সানশাইন মডেল হাইস্কুল। ফাইনালে ‘সামাজিক যোগাযোগ মাধ্যম শিক্ষার্থীদের পাঠ্যবই বিমূখ করেছে’ বিষয়টি নিয়ে দু’দল তাদের তমুল যুক্তি তর্ক শেষ করে। পরে নির্বাচকদের ফলাফলে চ্যাম্পিয়ন হয় হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়। প্রতিযোগিতায় রানার্স আপ হয়েছে সানশাইন মডেল হাইস্কুল।
হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় থেকে বিতর্ক উৎসবে অংশ নেয় সৈয়দ মায়াম্মীর হামিদ, শাকের আহমদ ও দেবাঞ্জন দত্ত কাব্য। সানশাইন মডেল হাইস্কুল থেকে অংশ নেয় মোছাঃ তাবাচ্ছুম আক্তার, জান্নাতুল ফেরদৌস মেঘলা ও মিনজাব বিন ইসলাম ছাহাম।
বিতর্ক প্রতিযোগীতা শেষে এক সংপ্তি আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি ও দৈনিক সমকাল’র হবিগঞ্জ প্রতিনিধি রাসেল চৌধুরীর সভাপতিত্বে ও হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শাহ ফখরুজ্জামানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনের সংসদ সদস্য সুপ্রীম কোর্টের আইনজীবি এডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল। বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম।
এছাড়াও বিচারক মন্ডলীদের মধ্যে উপস্থিত ছিলেন, মাওলানা আসাদ উদ্দিন ডিগ্রী কলেজের অধ্যক্ষ নাসরিন হক, শায়েস্তাগঞ্জ জহুরচান বিবি মহিলা কলেজের অধ্য আব্দুল্লাহ আল মামুন, বিশিষ্ট শিশু সংগঠক বাদল কুমার রায় ও ইকরা বাংলাদেশ’র অধ্যক্ষ মাসুদুল কাদির। আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ বিজয়ী ও রানার্সআপ দলের প্রতিযোগীতের মধ্যে ক্রেষ্ট তুলে দেয়া হয়।


     এই বিভাগের আরো খবর